নিষেধাজ্ঞার নজিরবিহীন চাপে আছে ইরান: রুহানি

তিনি বলেন, বারবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে ইরানের অর্থনৈতিক অবস্থার অবনতি হয়েছে। ইরাকের সঙ্গে ১৯৮০-৮৮ সালের যুদ্ধের সময়ের চেয়েও পরিস্থিতি এখন সংকটময়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের বাড়তে থাকা উত্তেজনার মধ্যে রুহানি একথা বললেন। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র উপসাগরে রণতরী এবং যুদ্ধবিমান মোতায়েন করে উত্তেজনার মাত্রা বাড়িয়েছে।

দেশে রাজনৈতিক চাপের মুখে পড়া রুহানি নিষেধাজ্ঞা মোকাবেলায় রাজনৈতিক ঐক্যের আহ্বান জানিয়েছেন।
রাজধানী তেহরানে রাজনৈতিক কর্মীদেরকে রুহানি বলেন, “যুদ্ধের সময় আমাদের ব্যাংকগুলোতে, তেল বিক্রিতে কিংবা আমদানি-রপ্তানিতে কোনো সমস্যা ছিল না। কেবল অস্ত্র কেনায় নিষেধাজ্ঞা ছিল।”

''শত্রুদের সৃষ্টি করা এই চাপ আমাদের ইসলামিক বিপ্লবের ইতিহাসে নজিরবিহীন এক যুদ্ধ...কিন্তু আমি আশা ছাড়ছিনা এবং ভবিষ্যতের জন্য আমি অনেক আশাবদী। আমি বিশ্বাস করি আমরা ঐক্যবদ্ধ হলে এই কঠিন সময় পেরিয়ে যেতে পারব।”

গত বছর যুক্তরাষ্ট্র ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই ওয়াশিংটন-তেহরান সম্পর্কে উত্তেজনা নতুন করে বাড়ছে।

যুক্তরাষ্ট্র কিছুদিন আগে ওই অঞ্চলে বিমানবাহী রণতরীও পাঠিয়েছে। তবে ইরান এ হুমকিকে ভয়ভীতি দেখানোর জন্য এক ‘মনস্তাত্বিক যুদ্ধ’ বলে উড়িয়ে দিয়েছে।

No comments

Powered by Blogger.